অনলাইন ডেস্ক : ঢাকা-১৮ আসনের উপনির্বাচন চলাকালে বৃহস্পতিবার (১২ নভেম্বর) রাজধানীর অন্তত ৯ স্থানে বাসে আগুন দেয়ার  ঘটনা ঘটে। এ ঘটনায় শুক্রবার দুপুর পর্যন্ত দেড় শতাধিক ব্যক্তিকে আসামি করে মোট ৮টি মামলা করা হয়েছে। এর মধ্যে ১৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো: ওয়ালিদ হোসেন। তিনি বলেন, বৃহস্পতিবার বাসে আগুন দেয়ার ঘটনায় রাজধানীর মতিঝিল, শাহবাগ ও পল্টনসহ মোট ৫ থানায় ৮টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে দেড় শতাধিক মানুষকে। ইতোমধ্যে আসামিদের ১৮ জনকে গ্রফতার করা হয়েছে।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, বৃহস্পতিবার ঢাকায় জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনে উপনির্বাচনকে কেন্দ্র করে পূর্বপরিকল্পিতভাবে একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে নগরীতে একের পর এক যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়েছে।

রাজধানীর শাহবাগ, প্রেসক্লাব, মতিঝিল, গুলিস্তানের গোলাপশাহ মাজার এলাকা, বিজয়নগরের নাইটএঙ্গেল মোড় এবং অন্যদিকে ভাটারার প্রগতিসরনীসহ ঢাকার বিভিন্ন জায়গায় যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ঘটনাগুলো ঘটেছে আকস্মিকভাবে দুপুর থেকে বিকেল পর্যন্ত।

বাসে আগুন দেয়ার ঘটনা আকস্মিক হলেও এর পেছনে পূর্বপরিকল্পনা ছিল বলে পুলিশ কর্মকর্তারা বলেছেন।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তথ্য মতে, দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানার বিএনপি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫-এর পার্কিং করা সরকারি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। দুপুর ১টার দিকে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাস, ১টা ২৫ মিনিটে গুলিস্তানে বঙ্গবন্ধু এভিনিউয়ে রমনা হোটেলের সামনে ভিক্টর ক্লাসিক পরিবহনের চলন্ত বাস, দেড়টায় শাহবাগ আজিজ সুপারমার্কেটের সামনে দেওয়ান পরিবহনের বাস, ২টা ১০ মিনিটে সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহনের বাস এবং বংশাল থানার নয়াবাজার এলাকায় দুপুর ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনের বাসে আগুন লাগানোর ঘটনা ঘটে। দুপুর ২টা ৪৫ মিনিটে পল্টন থানা এলকায় জৈনপুরী পরিবহনের বাস, বিকেল ৩টায় মতিঝিলে পূবালী পেট্রল পাম্প সংলগ্ন এলাকায় বিআরটিসির দোতলা বাস এবং বিকেল ৪টা ৩২ মিনিটে ভাটারা থানাধীন প্রগতি সরণির কোকা-কোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনের আরেকটি বাসে আগুন দেওয়া হয়। প্রতিটি ঘটনায়ই পুলিশ ঘটনাস্থলে যায় এবং ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভান।

তবে ফায়ার সার্ভিসের তথ্য মতে, দুপুর সাড়ে ১২টার দিকে প্রথম শাহজাহানপুর থানাধীন খিলগাঁও এলাকায় একটি বাসে অগ্নিকাণ্ড ঘটে। সন্ধ্যায় উত্তরার আজমপুর ফ্লাইওভারের কাছে আরেকটি বাসে আগুন লাগার খবর পাওয়া যায়। পুলিশের তথ্যের সঙ্গে এই হিসাব যোগ করলে মোট ১১টি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে।

এ ঘটনায় আওয়ামী লীগ ও বিএনপি একে অপরকে দায়ী করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here