সাউথ বাংলা নিউজ ২৪ ডেস্কঃ স্বল্প সময়ে করোনা শনাক্তে দেশের ১০ জেলায় আজ শুরু হয়েছে অ্যান্টিজেন টেস্ট। এই পদ্ধতিতে মাত্র ২০ মিনিটের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত করা সম্ভব হবে।

শনিবার থেকে দেশের ১০টি জেলার সদর হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষার এই সুবিধা পাওয়া যাবে। জেলাগুলো হচ্ছে-যশোর, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, গাইবান্ধা, পঞ্চগড়, জয়পুরহাট, মেহেরপুর, পটুয়াখালী, মুন্সিগঞ্জ ও মাদারীপুর।

আজ পটুয়াখালী জেনারেল হাসপাতালে করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে। শনিবার সকাল থেকে এ পদ্ধতিতে পরীক্ষা শুরু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। একটি স্ট্রিপের মাধ্যমে রোগীর করোনা পরীক্ষা দ্রুততম সময়ে সম্পন্ন করা হবে। ইতিমধ্যেই উপস্থিত তিন জনের পরীক্ষা করা হয়েছে। হাসপাতালে ভর্তি আরও পাঁচ জন রোগীর স্যাম্পল নেয়ায় মোট আট জন রোগীর অ্যান্টিজেন পরীক্ষা শুরু করা হলো পটুয়াখালী জেনারেল হাসপাতালে।

সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত পটুয়াখালী জেনারেল হাসপাতালে অ্যানিটজেন পরীক্ষা করা হবে। প্রতিদিন ৩০০টি স্ট্রিপের মাধ্যমে করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা সম্পন্ন করা যাবে। মাত্র ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে করোনার ফলাফল হাতে পাচ্ছে উপকূলবাসী।
মাত্র তিনজন রোগীর অ্যান্টিজেন পরীক্ষার জন্য স্যাম্পল নেয়া হয়েছে আর হাসপাতালে ভর্তি আরও ৫ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন দায়িত্বরত প্যাথলোজিষ্ট।

পটুয়াখালী জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাক্তার আবদুল মতিন বলেন, অ্যান্টিজেন টেস্ট সম্পন্নের লক্ষ্যে একটি টিম গঠন করা হয়েছে তারা প্রশিক্ষিত ডাক্তারের নিকট থেকে দায়িত্ব বুঝে নিয়েই পরীক্ষা শুরু করেছেন। অ্যান্টিজেন পরীক্ষায় যে রোগীর পজেটিভ আসবে সে সব রোগীদের হাসপাতালে ভর্তি করা হবে আর যে রোগীর নেগেটিভ ফল আসবে তাদেরকে ছেড়ে দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here